আজ রবিবার, ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

মহিলা কলেজ অধ্যক্ষের গাড়ি অবরোধ

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ : নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য ১৪২ শিক্ষার্থীদের এইচএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশনের ব্যপারে মঙ্গলবার ১৯ ডিসেম্বর সিদ্ধান্ত জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। মঙ্গলবার ১২ টায় সিদ্ধান্ত জানানোর কথা থাকলেও বিকাল ৪ টায় কলেজ মাইকে ঘোষনা করা হয়, ‘যারা নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য হয়েছে তারা ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহন করতে পারবে না।’ কলেজ কর্তৃপক্ষের এ সিদ্ধান্তে শিক্ষার্থীরা ক্ষিপ্ত হয়ে কলেজের গেটের সামনে বসে প্রতিবাদ জানায়। এবং প্রধান শিক্ষকের গাড়ি অবরোধ করে রাখে।
এ সময় শিক্ষার্থীরা দাবী তোলে তাদের রেজিস্ট্রেশন নিশ্চিত করতে হবে। আন্দোলনরত শিক্ষার্থীরা চিৎকার করে বলতে থাকে তাদের খারাপ ফলাফলের দায় তাদের একার নয়। এখানে কর্তৃপক্ষের উদাসিনতা রয়েছে।
পরিস্থিতি সামাল দিতে শিক্ষকদের পক্ষ থেকে কলেজের আইসিটি শিক্ষক এমএ বাশার শিক্ষার্থীদের বলেন, রেজিস্ট্রেশনের সময় আরো আছে। সেই ক্ষেত্রে সকল শিক্ষার্থীর অভিভাবকের মুচলেকা এবং অঙ্গিকারনামা কলেজ কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। এবং বিশেষ বিবেচনায় কলেজ কর্তৃপক্ষ তাদের ফরম ফিলাপের সুযোগ দেবে। এক্ষেত্রে ২৪ ডিসেম্বরকে ফরম ফিলাপের চুড়ান্ত দিন হিসেবে জানান।
কিন্তু শিক্ষকের এই সিদ্ধান্তে অভিভাবক এবং শিক্ষার্থীরা সন্তুষ্ট না হয়ে অধ্যক্ষের সাথে কথা বলার ব্যপারে অনুরোধ করলে তিনি উত্তেজিত হয়ে শিক্ষার্থী এবং অভিভাবকদের কলেজ থেকে বের করে দেন।
শিক্ষার্থীরা বলছেন, তাদের রেজিস্ট্রেশনের শেষ সময় ২১ তারিখ। সেক্ষেত্রে কলেজ কতৃপক্ষ কিভাবে ২৪ তারিখের সময় দেয়। আর যদি সময় দেনই সেক্ষেত্রে নোটিশ আকারে দিতে হবে।
অভিভাবকরা বলছেন, ফলাফল প্রকাশ হয় ১৭ ডিসেম্বর। সেই দিন থেকে আমরা অধ্যক্ষেরে সাথে একটু কথা বলার জন্য আবেদন করছি। কর্তৃপক্ষ আমাদের, আমাদের মেয়েদের মানুষই মনে করছেন না।
এমন অবস্থায় সরকারি মহিলা কলেজ, যা কিনা নারায়ণগঞ্জের সেরা কলেজ গুলোর মধ্যে অন্যতম, তার সার্বিক ব্যবস্থাপনা নিয়ে প্রশ্ন তুলছেন শিক্ষার্থী এবং অভিভাবকরা।

উল্লেখ্য, এইচএসসি নির্বাচনি পরীক্ষার ফলাফল প্রকাশের পর দেখা যায় বিজ্ঞান, মানবিক এবং ব্যবসায় শিক্ষা সকল বিভাগের মোট ১ শ’ ৪২ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়। ব্যবসায় শিক্ষা ৩৩, মানবিক ৭৯ এবং বিজ্ঞানে ৩০ জন অকৃতকার্য হয়।
শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, ৯ ডিসেম্বর নির্বাচনী পরীক্ষার ফলাফল প্রকাশ হলে সরকারি মহিলা কলেজের প্রায় ২ হাজার ৫ শ’ শিক্ষার্থী অকৃতকার্য হয়। এবং অকৃতকার্য হওয়া শিক্ষার্থীদের কাছ থেকে পুনঃমুল্যায়নের পরীক্ষার জন্য বিষয় প্রতি ৪০ টাকা নেয় কলেজ কর্তৃপক্ষ কিন্তু সেক্ষেত্রে কোন রশিদ এর ব্যবস্থা করা হয়নি বলে জানান শিক্ষার্থীরা। এরপর ১৩ ডিসেম্বর পুনঃমুল্যায়নে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

স্পন্সরেড আর্টিকেলঃ